how to select domain names

How to Select Domain Names for your Niche or Business

Introduction to Domain Names

Domain Name সিলেক্ট করা নিয়ে চিন্তিত? আমার একটা ছোট্ট প্রশ্ন আছে আপনার কাছে। Do you know how to select Domain Names? ডোমেইন নির্ধারণের সঠিক নিয়ম গুলো জানলে এটা আপনার জন্যে কোনো বিষয়ই না। ডোমেইন সিলেকশন যেকোনো ওয়েবসাইট কিংবা ব্যাবসার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। একটা ডোমেইন দেখে খুব সহজেই সাইটটির অভ্যন্তরীন অনেক গুলো বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়। যেমন ধরুন .BD ডোমেইন দেখলে যেকেউ খুব সহজেই বুঝে যাবে যে আপনার ওয়েবসাইট অথবা প্রতিষ্ঠানটি বাংলাদেশ কেন্দ্রিক।

 

How to select domain names

পাশাপাশি bazar.com ডোমেইন দেখলে কেউ কিন্তু সেখানে চাকরি খুঁজতে যাবে না।একটু ঘুরিয়ে নামটা যদি chakribazar.com হতো তাহলে কিন্তু পুরো ব্যাপারটাই পাল্টে যেত। ঠিক এমনিভাবে ডোমেইন এর নাম যেকোনো ব্যবসা অথবা সার্ভিসের পরিচয় বহন করে থাকে। বলতে পারেন এটাই আপনার অনলাইন জগতের আইডি কার্ড।

Table of Contents
EBN Hosting Limited
মাত্র ৬৫০ টাকায় .Com ডোমেইন কিনুন। Bikash অথবা Rocket দিয়ে পেমেন্টের সুবিধা।
Buy Domain
Find a domain starting at $0.88

powered by Namecheap

!function(){ var e=document.querySelector("#cj_form"); e.addEventListener("submit",function(o){ o.preventDefault(); if(e.domain.value === ""){ window.location.href = document.querySelector("#cj_url").href; } else{ e.submit(); } }) }();

Before the Selection of Domain Names

ডোমেইন সিলেক্ট করার পূর্বে আপনাকে আপনার মূল ব্যবসা, অর্থাৎ যেটার জন্যে আপনি ডোমেইন খুঁজছেন সেটার নাম নির্ধারণ করতে হবে। আর যদি আপনি ডোমেইন সিলেক্ট করে তারপর আপনার ব্যবসা বা ওয়েবসাইট শুরু করতে চান তাহলে শুরুতে আপনাকে প্রয়োজনীয় Keyword Research শেষ করতে হবে। অতঃপর আপনি আপনার পছন্দমতো Keyword রিলেটেড ডোমেইন খুঁজে বের করতে পারেন।

এতেকরে আপনার নির্ধারিত ডোমেইন আপনার ওয়েবসাইটের SEO করতে সাহায্য করবে। পাশাপাশি একটি বিসনেস রিলেটেড এবং Brand টাইপের ডোমেইন এর মাদ্ধমে আপনি অতিদ্রুত মার্কেটে পরিচিতি লাভ করতে পারবেন।

এককথায়, আপনার ব্যাবসায়িক দিক গুলা বিচার বিশ্লেষণ করলে Selection of Domain Name একটি অতি-প্রয়োজনীয় বিষয় যেটা কিনা কোনোভাবেই ছোট করে দেখার সুযোগ নেই।

How to Select Domain Names (Easy Steps)

ধরেই নিচ্ছি আপনার ওয়েবসাইট কিংবা ব্যবসার নাম আপনি কম বেশি ঠিক করে রেখেছেন। এখন শুধু পারফেক্ট একটা Domain খুঁজে বের করার পালা। কোনো ব্যাপার না, এর জন্যে আপনাকে কারো দ্বারস্থ হতে হবে না। শুধু মনে রাখবেন একটা টপ-লেভেল-ডোমেইন-নেইম (TLD) সিলেক্ট করার কয়েকটি ফর্মুলা আছে।

খুবই সিম্পল, শুধু নিচের পয়েন্টগুলো মনে রাখলেই চলবে।

Domain Name Search

ডোমেইন ফিক্স করার আগে আপনারতো কিছু আইডিয়া দরকার, যেখান থেকে আপনি আপনার পছন্দের ডোমেইনটি বাছাই করতে পারবেন। কাজটা আপনি নিজে নিজে ম্যানুয়ালি করতে পারেন আবার চাইলে ফ্রি টুলের মাদ্ধমে খুব অল্প সময়ে তা লিস্ট আকারে বের করে নিতে পারেন। আমি সবসময় টুল ব্যবহার করাটাই বেটার মনে করি। এতে করে এক্সট্রা সময় আর মাথার ওপর অত্যাচার দুটোই কমে।

জাস্ট সাইট এ গিয়ে আপনার টপিক লিখে সার্চ দিলেই Available Domain List পেয়ে যাবেন।

অনেক অনেক Domain Name Generator এর মধ্যে আমার পছন্দের তালিকায় রয়েছে –

Factors to Consider Before Buying a Domain

Similarity of Domain with your main Keyword or Niche

চেষ্টা করুন আপনার মূল Keyword অথবা Business এর সাথে মিল রেখে ডোমেইন সিলেকশন করার। মূল কীওয়ার্ড ডোমেইনের শুরুতে রাখতে পারলে ভালো। যেমন ধরুন, Best Gadget হচ্ছে আপনার কীওয়ার্ড কিন্তু আপনি bestgadget.com ডোমেইনটি ফ্রি না থাকায় নিতে পারছেন না। আপনি কিন্তু ভিন্ন শব্দ না খুঁজে bestgadgetsbd.com সিলেক্ট করতে পারেন। এতে করে ডোমেইনটি সরাসরি আপনার কীওয়ার্ডকে রিপ্রেজেন্ট করবে পাশাপাশি Ranking এর ক্ষেত্রেও অনেকটা সহায়ক হবে।

Domain Length

ডোমেইনের নাম যত ছোট রাখা যায় ততই ভালো। Computer Buying Online Deals এর চাইতে Computer Shop অথবা Pcdeals মনে রাখা অনেকটাই সহজ এবং এটাই সংক্ষিপ্ত ডোমেইন সিলেকশনের মূল কারণ।

Character, Number, Hyphen

লেটার ছাড়া সমস্ত ধরণের ক্যারেক্টার, সিম্বল অথবা হাইফেন বাদ দিন। ডোমেইন সিম্পল এবং সহজে উচ্চারণযোগ্য হতে হবে। অর্থাৎ, কিছুটা বড় হলেও mobile-shop360.com এর চাইতে mobileshopnearme.com টাইপ এর ডোমেইন সিলেক্ট করুন।

TLD Extensions

TLD এর মানে হচ্ছে টপ লেভেল ডোমেইন। আর গ্লোবালি টপ লেভেল ডোমেইন এক্সটেনশন গুলো হচ্ছে .Com .Net .Org

তবে The Boss is Always a Boss এক্সটেনশনটি অবশ্যই .Com

Domain for Targeted Traffic

যদি আপনার ওয়েবসাইট কোনো নির্দিষ্ট এরিয়াকে টার্গেট করে বানানো হয়ে থাকে তাহলে আপনি Best Matched Audience পেতে এরিয়া ভিত্তিক ডোমেইন নিতে পারেন। যেমন মনে করুন, ইন্ডিয়াতে যদি আপনি amazon এর প্রোডাক্ট বিক্রি করতে চান তাহলে .Com বাদ দিয়ে .In এক্সটেনশন নিয়ে নিন। সেক্ষেত্রে আপনি গ্লোবাল অডিয়েন্স টার্গেট না করে শুধুমাত্র ইন্ডিয়ার মানুষকে টার্গেট করতে পারবেন।

একইভাবে আপনার ব্যবসাটি যদি বাংলাদেশের ভিতরের হয়ে থাকে তাহলে আপনি .Bd ডোমেইন নিতে পারেন। এধরণের ডোমেইন আপনার টার্গেটকে আরো স্পেসিফিক করে তুলে।

এইযে ধরুন, আমার ওয়েবসাইট এর মূল বিষয়-বস্তু হচ্ছে কম্পিউটিং এবং টার্গেট অডিয়েন্স হলো বাংলাদেশ। কিন্তু, আমি কম্পিউটিং+সামথিং.কম টাইপ এর ডোমেইন না ব্যবহার করে computing.com.bd নিয়েছি। এতে করে আমার ডোমেইনও সংক্ষিপ্ত থাকলো, পাশাপাশি অডিয়েন্স টার্গেটিংও হয়ে গেলো।

Brandable Domains Vs Keyword Domains

গুগল এ কর্তব্যরত John Mueller গুগলের রেঙ্কিং ফ্যাক্টর হিসেবে চারটি বিষয় উল্লেখ করেছেন।

  1. Keywords domains don’t have a time advantage
  2. Keyword domains don’t rank better than Brandable one
  3. Keywords lost ranking influence years ago
  4. Keyword domains ranked the same as branded domains

মানে আপনি নিশ্চিন্তে Keyword ডোমেইন অথবা Brandable ডোমেইন দুটোই সিলেক্ট করতে পারেন। যেমন ধরুন, Online Shopping, Networking, Online Earning এগুলো প্রত্যেকটিই কীওয়ার্ড (যার সার্চ ভলিউম আছে তাকেই কীওয়ার্ড বলা হয়)। পক্ষান্তরে, Amazon, Cisco, Fiverr এগুলো হচ্ছে Brandable নেইম। যদিও এই নামগুলো এখন কীওয়ার্ড হয়ে গিয়েছে তবে শুরুতে কিন্তু এগুলোর কোনো সার্চ ভ্যালু ছিল না। অর্থাৎ, ব্র্যান্ড ভ্যালু তৈরী করতে পারলে যেকোনো ডোমেইনকেই আপনি একসময় টপ রেঙ্কিং এ নিয়ে যেতে পারবেন।

আশা করি বিষয়টা বুঝা গেছে। আরো ডিটেইলে জানতে আগ্রহী হলে আপনাকে আমি হতাশ করবো না। 

Official Google Announcement of Search Quality Highlights

Buying a Domain

How to select Domain Names এতটুকু তো গেলো। এবার তো ডোমেইন কিনতে হবে, নাকি? ডোমেইন মোটামোটি ভাবে আপনি হাজার খানেক জায়গা থেকে কিনতে পারবেন। অনেকে আপনাকে ফ্রীতে ডোমেইন দেয়ার লোভও দেখাবে। সমস্যাটা কিন্তু অন্য জায়গায়। একটা ডোমেইন নিয়ে আপনি যখন কাজ করে সফল হবেন, চাইলেও কিন্তু আপনি আর সেই ডোমেইনটা বদলে ফেলতে পারবেন না।

আর ডোমেইন প্রোভাইডাররা ঠিক তখনি আপনার কাছ থেকে চরম সুযোগটা গ্রহণ করবে। অর্থাৎ, পরের বছর থেকে renewal ফী বাড়িয়ে দেয়া। সুতরাং, যেখান থেকেই ডোমেইন কিনুন না কেন, আগে ভালো ভাবে তাদের রিনিউআল ফী সম্পর্কে জেনে নিন। এমনটা যেন না হয়, প্রথম বছর ৫০০ টাকা বাঁচাতে গিয়ে পরের বছর থেকে ১৫০০ টাকা গুনতে হয়।

ডোমেইন কেনার জন্যে ইন্টারন্যাশনাল মার্কেট প্লেস গুলোর মধ্যে আমার রেকমেন্ডেড সাইট হলো Namecheap কারণ ওদের ইনিশিয়াল প্রাইস এবং renewal ফী সেইম।

আর ডলার পেমেন্টএ অসুবিধা থাকলে এবং লোকাল সাপোর্ট পেতে চাইলে ঘরে বসেই বাংলাদেশ থেকেও আপনি ডোমেইন কিনতে পারেন। সেক্ষেত্রে আমি রেকমেন্ড করবো EBN Host Limited থেকে নেয়ার জন্যে। আগেই বলে রাখছি “এদের ইনিশিয়াল প্রাইস .Com ডোমেইনের জন্যে ৬৫০ টাকা এবং ট্রান্সফার অথবা Renewal ফী ৮৫০ টাকা“। পাশাপাশি আপনি লাইভ চ্যাট এবং লোকাল সাপোর্ট ও পাচ্ছেন।

ডোমেইন কিনতে নিচে দেয়া লিংক থেকে ঘুরে আসতে পারেন।

Buy Domain name from BD

EBN Hosting Limited
মাত্র ৬৫০ টাকায় .Com ডোমেইন কিনুন। Bikash অথবা Rocket দিয়ে পেমেন্টের সুবিধা।
Buy Domain
Find a domain starting at $0.88

powered by Namecheap

!function(){ var e=document.querySelector("#cj_form"); e.addEventListener("submit",function(o){ o.preventDefault(); if(e.domain.value === ""){ window.location.href = document.querySelector("#cj_url").href; } else{ e.submit(); } }) }();

How to Select Domain Names of .BD extension

.Bd এক্সটেনশনের ডোমেইন কিনতে BTCL এর ডোমেইন সেকশন থেকে ঘুরে আসতে পারেন। Click Here to check it out !

About: Kazi Talim

About: Kazi Talim

একজন আগাগোড়া প্রযুক্তি-প্রেমী। প্রফেশনাল লাইফে একজন কম্পিউটার নেটওয়ার্ক এক্সপার্ট। ভালোবাসি তথ্য-প্রযুক্তি নিয়ে লেখা-লেখি করতে, ভিডিও বানাতে, নতুন কিছু এক্সপেরিমেন্ট করতে।

SHARE ON
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on print
Print

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top